Templates by BIGtheme NET
Home » জেলার খবর » রুয়েটে শিক্ষকদের কর্মবিরতি

রুয়েটে শিক্ষকদের কর্মবিরতি

রাবি প্রতিনিধি:

শিক্ষক সমিতির আহ্বানে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) প্রভাষকদের প্রারম্ভিক বেতন বৃদ্ধিসহ চার দফা দাবিতে কর্মবিরতি পালন করেছে শিক্ষকরা। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০টা ৫০মিনিট থেকে বেলা ১টা ২০ মিনিট পর্যন্ত তারা এ কর্মবিরতি পালন করেন।

তাদের অন্য দাবিগুলো হলো- শিক্ষকদের উচ্চতর ডিগ্রীর জন্য সিন্ডিকেট অনুমোদিত বেতন বৃদ্ধি বা বিশেষ বেতন প্রদান, বকেয়া বেতন প্রদান, বেতন বৈষম্য দূরীকরণ।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শামীমুর রহমান বলেন,বুয়েট, কুয়েট, হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকরা চাকরিতে যোগদানের পর থেকে চারটি ইনক্রিমেন্ট পায়। অথচ রুয়েটের প্রভাষক পদের ৫০-৬০জন শিক্ষক তা থেকে বঞ্চিত। বিষয়টি বারবার উপাচার্য স্যারকে অবহিত করার পরও তিনি বিষয়টি সমাধানে কোনও পদক্ষেপ গ্রহণ করেননি। ফলে শিক্ষকরা তাদের দাবি আদায়ে কর্মবিরতি পালন করছে। আগামীকালও একই দাবিতে  আড়াই ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে।’

তবে শিক্ষক সমিতির কর্মসূচিকে সাধারণ শিক্ষকরা প্রত্যাখান করেছে দাবি করে  উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম শেখ বলেন, বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগে রুটিন অনুযায়ী ক্লাস হয়েছে। তবে দুই একটি বিভাগে ক্লাস হচ্ছে না বলে খবর পাওয়া গেছে।

সরেজমিনে দেখা যায়,বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে বাহিরে ঘোরাফেরা করছে। শিক্ষকরা চেম্বারে অবস্থান করছে। তবে মেকাট্রনিক্স বিভাগে একটি ক্লাস হয়েছে বলে জানিয়েছে বিভাগের শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, ২০১৭ সালে ৪ঠা জানুয়ারি  বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রজ্ঞাপনের মাধ্যমে সদ্য যোগদান করা শিক্ষকদের সকল প্রকার ইনক্রিমেন্ট বন্ধ করা দেয়া হয়। প্রজ্ঞাপনের পরও বুয়েট, কুয়েটসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ সুবিধা পাচ্ছে। শিক্ষকদের দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ২০১৮ সালের ডিসেম্বর মাসে বিশ্ববিদ্যালয়ের ৮৪তম সিন্ডিকেট সভায় শিক্ষকদের প্রারম্ভিক ও বার্ষিক ভাতার সিদ্ধান্ত হয়। তবে তা এখনো কার্যকর না হওয়ায় শিক্ষকরা কর্মবিরতি পালন করছে।

Facebook Comments