Templates by BIGtheme NET
Home » অন্যান্য » লটকনের টক-মিষ্টি আচার তৈরির রেসিপি

লটকনের টক-মিষ্টি আচার তৈরির রেসিপি

ক্রাইমভিশনবিডি ডেস্ক:

 

এখন দেশি ফলের মৌসুম। বাজার ভরা দেশি নানা ফলে। তার কোনোটি মিষ্টি, কোনোটি টক, কোনোটি আবার টক-মিষ্টি। টক-মিষ্টি স্বাদের ফলের নাম মনে এলে সবার আগে চোখে ভাসে লটকনের ছবি। এটি স্বাদ ও পুষ্টিগুণেও অনন্য। এই ফল লবণ-মরিচ মাখিয়েই খেয়ে নেন অনেকে। অনেকেই হয়তো জানেন না, সুস্বাদু এই ফল দিয়ে তৈরি করা যায় জিভে জল আনা আচার।

 

লটকনের পুষ্টিগুণ

 

দেখতে ছোটখাট হলেও এই ফলে রয়েছে প্রচুর পুষ্টি। প্রতি ১০০ গ্রাম লটকনে আছে ১৭৮ মিলিগ্রাম ভিটামিন সি, ১৬৯ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১৩৭ মিলিগ্রাম শর্করা, ১০০ মিলিগ্রাম লৌহসহ মোট ৯২ কিলোক্যালরি খাদ্য শক্তি। যা কাঁঠালের চেয়ে পরিমাণে প্রায় দ্বিগুণ। এছাড়াও উপকারী এই ফলে আছে প্রচুর ভিটামিন সি। আপনি যদি দিনে মাত্র দু-তিনটি লটকন খান, তাতেই শরীরের ভিটামিন সি-এর চাহিদা অনেকখানি পূরণ হয়ে যাবে।

 

তৈরি করতে যা লাগবে

 

লটকন (খোসা ছাড়ানো)- ১ কাপ

তেঁতুল- ১ টেবিল চামচ

সিরকা- ১ কাপ

শুকনো মরিচ গুঁড়া- ১ চা চামচ

চিনি- ১ টেবিল চামচ

পাঁচফোঁড়ন গুঁড়া- ১ টেবিল চামচ

ভাজা জিরার গুঁড়া- ১ চা চামচ

লবণ- স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

 

প্রথমে লটকনগুলোর খোসা ছাড়িয়ে নিন। এবার একটি প্যানে খোসা ছাড়ানো লটকন দিয়ে চুলায় জ্বালে বসান। একটি কাপে চার ভাগের একভাগ সিরকা নিয়ে ও ১ টেবিল চামচ চিনি মিশিয়ে তাতে তেঁতুল ভিজিয়ে রাখুন। চুলায় বসানো লটকনের পানি শুকিয়ে গেলে তাতে মসলা দিয়ে দিন। এবার সিরকায় ভেজানো তেতুল দিয়ে আবার নাড়তে থাকুন। চিনি গলে আচার থকথকে হয়ে এলে বাকি সিরকা দিয়ে দিন। এরপর জিরার গুঁড়া দিয়ে নামিয়ে নিন লটকনের আচার। ঠান্ডা করে কাঁচের জারে সংরক্ষণ করুন।””

Facebook Comments