Templates by BIGtheme NET
Home » সারা বিশ্ব » ইরানে পানির জন‌্য চলছে বিক্ষোভ

ইরানে পানির জন‌্য চলছে বিক্ষোভ

ক্রাইমভিশনবিডি ডেস্ক:

 

টানা ছয়দিন ধরে ইরানে তীব্র পানি সংকটের কারণে বিক্ষোভ অব্যাহত রেখেছে আন্দোলনকারীরা।  আস্তে আস্তে সাধারণ মানুষের আন্দোলন এখন রক্তক্ষয়ী সংঘাতের দিকে মোড় নিয়েছে। এছাড়া নিরাপত্তা বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে এক পুলিশ কর্মকর্তা এবং তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

জানা যায় দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চলমান আন্দোলন এখন আর শান্তিপূর্ণ নয়। তবে সরকার পানি সংকট সমাধানে এখনও পর্যন্ত কোন আশ্বাস দিতে না পাড়ায় সহিংসতা ছড়িয়ে পড়েছে বিভিন্ন শহরে। এছাড়া আন্দোলন থামাতে সাধারণ মানুষের ওপর গুলি চালাচ্ছে পুলিশ।

প্রভাবশালী কাতারভিত্তিক গণমাধ্যাম আল-জাজিরা তথ‌্যমতে, গত বুধবার খুজিস্তান প্রদেশে এক আন্দোলনকারী প্রাণ হারিয়েছেন। তবে ঘটনায় ইজেহ কাউন্টির গভর্নর কার্যালয়ের তত্ত্বাবধায়ক হোসেইন নবোভতি জানান, ‘মঙ্গলবার আন্দোলন চলাকালে গাড়ি চাপায় আহত অবস্থায় মারা যান ওই যুবক। এছাড়া মৃত্যুর কারণ অনুসন্ধানে তদন্তের প্রস্তুতি চলছে’।

জানা যায় চলমান বিক্ষোভে এ নিয়ে তিন আন্দোলনকারী নিহতের ঘটনা অস্বীকার করেছেন তিনি। এছাড়া ১৪জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলে জানান এই কর্মকর্তা।

তার আগে সরকারের অন্য একটি পক্ষ জানান, দুই বেসামরিক নাগরিক ঘাসেম খোজেইরি (১৮) এবং মোস্তফা (৩০) গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান। তবে রক্তক্ষয়ী সংঘাতে আরও মানুষ নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সরকার যদিও নিহত কিংবা আটকের ঘটনা প্রকাশ করছে না।

তবে সরকারবিরোধী আন্দোলন থামাতে নিরাপত্তা বাহিনী জলকামান, কাঁদানে গ্যাস এবং গুলি ছুড়েছে। এতে তাদের সঙ্গে দফায় দফায় সংঘাত হয় বিক্ষুব্ধদের। এছাড়া কোথাও কোথাও টায়ারে আগুন জ্বালিয়ে রাস্তায় অবস্থান নিয়েছে ইরানীরা। অনেকে সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে স্লোগান দেয়। তবে কয়েকটি গণমাধ‌্যমে এসেছে, ইরানের রাস্তায় সামরিক বাহিনীর ট্যাংক নিয়ে অবস্থান করছে। যদিও এই ঘটনার সত্যতা পাওয়া যায়।

খড়া ও অনাবৃষ্টির কারণে অনেক দিন ধরেই তীব্র পানির সংকট দেখা দিয়েছে ইরানে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে ফসলি জমি। গরমের কারণে দেখা দিচ্ছে বিদ্যুৎ সংকটেরও সৃষ্টি হয়েছে শিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটিতে।

Facebook Comments