Templates by BIGtheme NET
Home » সারা বিশ্ব » চীন সফরে যাচ্ছে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী!

চীন সফরে যাচ্ছে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী!

 

ক্রাইমভিশনবিডি ডেস্ক:

বিশ্ব উত্তেজনার মধ্যেই চীন সফরে যাচ্ছেন মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী উইন্ডি শেরম্যান। তথ‌্য মতে সাইবার হামলা, বাণিজ্য যুদ্ধসহ নানা বিষয়ে যুক্তরাষ্ট্র ও চীনের সঙ্গে সম্পর্ক অবনতির মধ্যেই বেইজিংয়ে সফর করবেন এই শীর্ষ মার্কিন কূটনীতিক।

 

তবে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, আগামী রবিবার শেরম্যানের এশিয়া সফরের অংশ হিসেবে উত্তরপূর্বাঞ্চলীয় শহর তিয়ানজিনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং অন্যদের সঙ্গে বৈঠকে মিলিত হওয়ার কথা রয়েছে। তখন তিনি দক্ষিণ কোরিয়া, জাপান এবং মঙ্গোলিয়াতেও সফর করবেন মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী। তাছাড়া পরবর্তীতে মধ্যপ্রাচ্যের দেশ ওমান সফরেরও কথা রয়েছে তার।

 

তাছাড়া চীন বুধবার জানিয়েছে, দু’দেশের সম্পর্ক উন্নয়নে নানা বিষয়ে আলোচনা হবে। তাছাড়া  বেইজিং-এর কিছু কার্যক্রম যে উদ্বেগ রয়েছে সেগুলো নিয়ে আমাদের সাথে কথা বলবে। তবে একইসঙ্গে আমরাও আমাদের বিষয়গুলো তুলে ধরবো।

 

জানা যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কোন শীর্ষ পর্যায়ের কূটনীতিক চীন সফরে যাচ্ছেন। তবে গত মার্চে আলাস্কায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র মধ্যে আলোচনা হয়।

 

সম্পূর্ণ ভিন্নত হবে এবারের বৈঠকটি। তবে উইন্ডি শেরম্যান এমন সময় চীন সফরে যাচ্ছেন যখন দেশটির সঙ্গে গত দুই সপ্তাহ ধরে সম্পর্ক তলানিতে ঠেকেছে। এছাড়া চীনের ওপর সাইবার হামলার অভিযোগ তুলেছে ওয়াশিংটন। তবে একে পুরোটায় বানোয়াট বলে উড়িয়ে দেয় বেইজিং।

Facebook Comments