Templates by BIGtheme NET
Home » রাজনীতি » অনেকটা আয় কমেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের

অনেকটা আয় কমেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের

ক্রাইমভিশনবিডি ডেস্ক:

বর্তমান ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের আয় কমেছে। তবে আগের বছরের তুলনায় ২০২০ সালে দলটির আয় কমেছে ১০ কোটি ৬৯ লাখ টাকা। ২০২০ সালে দলটির মোট ১০ কোটি ৩৩ লাখ টাকা আয় হয়েছে। ওই বছর ব্যয় হয়েছে ৯ কোটি ৯৪ লাখ টাকা।

 

 

আজ রবিবার নির্বাচন কমিশনে দলীয় আয়-ব্যয়ের এই হিসাব জমা দিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দল আওয়ামী লীগ। দুপুরে নির্বাচন কমিশনে গিয়ে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের কাছে আয়–ব্যয়ের হিসাব জমা দেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ। সে সময় তার সঙ্গে ছিলেন আ’লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও উপ-দফতর সম্পাদক সায়েম খান।

 

তথ‌্য মতে  নির্বাচনী আইন অনুযায়ী নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর জন্য প্রতিবছর আয়–ব্যয়ের হিসাব জমা দেওয়া বাধ্যতামূলক। তবে আইন অনুযায়ী, ২০২০ সালের হিসাব ২০২১ সালে জুনের মধ্যে দেওয়ার কথা। তবে দলগুলো আবেদনের মাধ্যমে সময় বাড়িয়ে নিতে পারে।

 

তবে আওয়ামী লীগের আয়-ব্যয়ের হিসাব বিশ্লেষণে দেখা যায়, ২০২০ সালে দলটির আয় কমেছে ৫১ শতাংশ এবং ব্যয় বেড়েছে ২১ শতাংশ।

 

তবে আয় কমার কারণ হিসেবে আওয়ামী লীগ বলছে, ২০২০ সালে মনোনয়ন ফরম বিক্রি বাবদ আয় কম হয়েছে। ২০১৯ সালে আয় বেশি হয়েছিল, বছরটিতে দলীয় আয়ের অন্যতম খাত ছিল কাউন্সিল থেকে প্রাপ্ত আয়। গত ২০১৯ সালে দলের আয় ছিল ২১ কোটি দুই লাখ ৪১ হাজার ৩৩০ টাকা। একাদশ সংসদ নির্বাচনের বছর ২০১৮ সালে আয় হয়েছিল ২৪ কোটি ২৩ লাখ ৪২ হাজার ৭০৭ টাকা। ব্যয় হয়েছিল ১৮ কোটি ৮৭ লাখ ৮০ হাজার ৫৫৭ টাকা।

 

জানা যায়  আয় কমলেও ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ব্যয় বেশি হয়েছে ১ কোটি ৭৩ লাখ টাকা। অর্থাৎ, ব্যয় বেড়েছে ২১ শতাংশ। তবে বছরটিতে ব্যয়ের পর উদ্বৃত্ত রয়েছে ৩৯ লাখ টাকা। তবে এ নিয়ে ২০২০ সালে মোট তহবিল ছিল ৫০ কোটি ৭৩ লাখ টাকা।

 

তাছাড়া ব্যয় সম্পর্কে আবদুস সোবহান গোলাপ বলেন, করোনা পরিস্থিতিতে ত্রাণ কার্যক্রম পরিচালনা, বিভিন্ন পর্যায়ে দলীয় প্রার্থীদের অনুদান, পত্রিকা-প্রকাশনা ও সংশ্লিষ্ট খরচের কারণে ব্যয় বৃদ্ধি পেয়েছে। ব্যয়ের অন্যতম খাত হচ্ছে, অফিস রক্ষণাবেক্ষণ ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, সংগঠন পরিচালনা ব্যয় ও ত্রাণ সমগ্রী বিতরণ।

 

তবে এর আগে গত সপ্তাহে বিএনপি তাদের আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে নির্বাচন কমিশনে ।

Facebook Comments