Templates by BIGtheme NET
Home » জাতীয় » মধ্য বাঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা

মধ্য বাঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা

ক্রাইমভিশনবিডি ডেস্ক:

উত্তরপূর্ব ও এর আশপাশের পূর্ব মধ্য বাঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস।

 

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় থাকায় বরিশাল ও চট্টগ্রাম ছাড়া দেশের অন্যত্র বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। খবর বাসসের।

 

গত শুক্রবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

 

তবে আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সঙ্গে বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। পরবর্তী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

 

গেলো ২৪ ঘণ্টায় কুমারখালীতে সর্বোচ্চ মাত্র ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া চুয়াডাঙ্গা, নিকলিতে মাত্র ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকাসহ সারাদেশে কোন বৃষ্টি হয়নি বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

 

তাছাড়া খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দেশের অন্যত্র তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

গেলো বৃহস্পতিবার সিলেট ও বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

 

তবে পূর্বাভাসে আরও বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ রাজস্থান, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

 

তাছাড়া উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও এর আশপাশের পূর্ব মধ্য বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হতে পারে।

Facebook Comments Box