Templates by BIGtheme NET
Home » প্রবাসী বাংলা » হিলারির ভোটে ভাগ বসাচ্ছেন ট্রাম্প: মতামত জরিপ

হিলারির ভোটে ভাগ বসাচ্ছেন ট্রাম্প: মতামত জরিপ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের সম্ভাব্য ইলেক্টোরাল ভোটে ভাগ বসাচ্ছেন। ফ্লোরিডা এবং ওহিওর মতো রাজ্যগুলোতে আগের মতো হিলারির নিরঙ্কুশ সমর্থন না থাকায় তাদের মধ্যকার ইলেক্টোরাল ভোটের ব্যবধান কমে আসছে। এমনটাই জানাচ্ছে শনিবার প্রকাশিত এক মতামত জরিপ।

 

 

ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিনটন

 

রয়টার্স/ইপসোস-এর স্টেটস অব ন্যাশন নামক ওই মতামত জরিপ প্রকল্প এবং তার বিশ্লেষণে দেখা যায়, নির্বাচন যদি ৮ নভেম্বর না হয়ে আজই হয়, তাহলে হিলারি নিশ্চিতভাবেই প্রেসিডেন্ট হবেন। তবে ট্রাম্পের সমর্থন দিন-দিন বাড়ছে।

 

আগস্টের শেষেও মতামত জরিপে হিলারির জয়ের সম্ভাবনা ছিল ৯৫ শতাংশ, আর ইলেক্টোরাল ভোটের গড় ব্যবধান ছিল ১০৮টি। কিন্তু এখন হিলারির জয়ের সম্ভাবনা নেমে এসেছে ৮৩ শতাংশে, আর ইলেক্টোরাল ভোটের ব্যবধান গড়ে ৪৭টি।

 

গত কয়েক সপ্তাহে, বিশেষত পররাষ্ট্রমন্ত্রী থাকাকালের ইমেইল ফাঁসের পর থেকে হিলারির সমর্থন উল্লেখযোগ্য হারে কমেছে বলে ওই মতামত জরিপে উল্লেখ করা হয়।

 

রয়টার্স/ইপসোস-এর অপর এক মতামত জরিপে দেখা যায় আগস্টের শেষ সপ্তাহ থেকে এখন পর্যন্ত হিলারির সমর্থন ৮ পয়েন্ট কমে গেছে।

 

ওই মতামত জরিপ অনুসারে, হিলারি এখনও নিউ ইয়র্ক, নিউ জার্সি, বা ক্যালিফোর্নিয়ার মতো বৃহৎ শহরকেন্দ্রিক ১৭টি রাজ্যে জয়ের ক্ষেত্রে এগিয়ে রয়েছেন। আর ট্রাম্প ২৩টি স্বল্প জনগোষ্ঠীর রাজ্যে জয়ী হতে পারেন বলে মনে করা হচ্ছে। গত কয়েক সপ্তাহে হিলারির জয়ী হওয়ার ক্ষেত্রে এগিয়ে থাকা রাজ্যের সংখ্যা কমে গেছে। আগস্টের শেষেও ওহিও এবং ফ্লোরিডায় হিলারির নিরঙ্কুশ সমর্থন ছিল, যা এখন নেই। পাঁচ রাজ্যে ট্রাম্প-হিলারির সমর্থন প্রায় সমান।

 

উল্লেখ্য, প্রতি সপ্তাহে প্রায় ১৫ হাজার ভোটারের কাছ থেকে অনলাইনে পাওয়া মতামতের ওপর ভিত্তি করে রয়টার্স/ইপসোস-এর স্টেটস অব ন্যাশন প্রকল্প কাজ করে।

 

সূত্র: রয়টার্স।

Facebook Comments