Templates by BIGtheme NET
Home » অন্যান্য » হজ্জযাত্রী পিতা ও পুত্রের ইসলামিক মজার কাহিনী

হজ্জযাত্রী পিতা ও পুত্রের ইসলামিক মজার কাহিনী

অনলাইন ডেস্ক:
অনেক বছর আগে এক বৃদ্ধ বাবা তাঁর পুত্রকে নিয়ে একটি হজ্জব্রত কাফেলার সাথে উঠের পিঠে করে হজ্জ পালনের উদ্দেশ্যে রওয়ানা দেন। কিছু দূর যাওয়ার পর বৃদ্ধ বাবা তাঁর পুত্রকে বলেন : তুমি ঔই কফেলার সঙ্গে যাও আমি আমার নির্দিষ্ট প্রয়োজন সেরে তোমাদের সাথে আবার যোগ দিব। আমাকে নিয়ে ভয় পেয় না। একথা বলে বাবা উঠ থেকে নেমে পড়লেন ছেলে কাফেলার সাথে চলতে লাগলেন।
কিছুক্ষণ পর সন্ধা হল। ছেলে আশেপাশে অনেক জায়গায় বাবাকে খুজতে লাগলেন কিন্তু তাঁর বাবাকে কোথাও খুজে পেলনা।
আর ছেলে ভয় পেতে লাগলো। তাই সে উট থেকে নেমে উল্টো দিকে হাঁটতে শুরু করলো। সে হাঁটতে হাঁটতে অনেক পথ পাড়ি দেওয়ার পর দেখলো দূরে এক জায়গায় তার বাবা পথ হারিয়ে বসে আছে।
তারপর ছেলে দৌড়ে গিয়ে বাবাকে জড়িয়ে ধরলো এবং আদর ও সম্মান প্রদর্শন করে তার বাবাকে নিজ কাঁধে নিয়ে ছেলে আবার কাফেলার উদ্দেশ্য হাঁটতে শুরু করলো।
বন্ধুরা এই পরিস্থিতির সমক্ষীণ আপনি হলে কি করতেন
এবার বাবা বললেন আমাকে নমিয়ে দাও আমি হেঁটে যেতে পারবো। তখন ছেলে বলল : বাবা আমার কোন সমস্যা হচ্ছে না তোমার ভার এবং আল্লাহর ইবাদত আমার কাছে সবচেয়ে প্রীয়।
একথা শুনে কোন কিছু না বলেই বাবা কেঁদে পেললেন এবং বাবার চোখের পানি ছেলের মুখের উপর গড়িয়ে গড়িয়ে পড়তে লাগলো।
তারপর ছেলে বলল বাবা কাঁদছেন কেন?? বলছি তো আমার কোন কষ্ট হচ্ছেনা আপনার ওজন বহন করতে।
বাবা বললেন আমি সেই জন্য কাঁদছি না আমি কাঁদছি আজ থেকে পঞ্চাশ বছর আগে এই রাস্তা দিয়ে আমি আমার বাবাকে এই ভাবে নিয়ে গেছি। আর তখন আমার বাবা বললেন তোর ছেলে ও তোকে এরকমই ভালোবাসবে। আজ আমার বাবার দোয়া কবুল হল।
তাই বৃদ্ধ বাবা মাকে আপনি যেরকম ভালোবাসেন আপনিও ঠিক তেমনটাই ফিরত পাবেন আপনার ছেলে মেয়ের কাছ থেকে। তাই আপনার মা বাবা বেছে থাকলে তাদেরকে আদর করুন আর মরে গেলে দোয়া করুন।
আল্লাহ তাআলা সবাইকে সঠিক বুঝ দান করেন।
আমিন
Facebook Comments Box