Templates by BIGtheme NET
Home » সারা বিশ্ব » আফগানিস্তানেদুরাবস্থা বাড়ছে: জাতিসংঘ

আফগানিস্তানেদুরাবস্থা বাড়ছে: জাতিসংঘ

ক্রাইমভিশনবিডি ডেস্ক:

তালেবান কর্তৃক আফগানিস্তানের ক্ষমতা দখলের পরেই দুরাবস্থা বাড়ছেই। এমন পরিস্থিতিতে লাখ লাখ আফগান ‘মৃত্যুর দ্বারপ্রান্তে’ রয়েছে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

জানা গেছে, আফগানিস্তানের বিদ্যমান বিপর্যয়কর পরিস্থিতি ঠেকানোর জন্য জাতিসংঘের যে পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের মানবিক সহায়তা আবেদন রয়েছে, সেটিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের অবদান রাখার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব।

আফগানিস্তানের কঠিন এই সংকট নিয়ে জাতিসংঘের মহাসচিব জানান, এছাড়া আফগানিস্তানকে অর্থনৈতিক বিপর্যয় থেকে রক্ষা করতে দেশটির বাজেয়াপ্ত সম্পদ ছেড়ে দেওয়া এবং আফগান ব্যাংকিং ব্যবস্থাকে অচলাবস্থা থেকে কাটিয়ে জোরেশোরে চালু করতে হবে।

 

বৃহস্পতিবার সাংবাদিকদের আন্তেনিও গুতেরেস জানান, হিমায়িত তাপমাত্রা এবং হিমায়িত সম্পদ, উভয়ই আফগানিস্তানের জনগণের জন্য প্রাণঘাতী বিষয়। আর তাই মানুষের জীবন ও বিপর্যস্ত অর্থনীতিকে বাঁচাতে প্রয়োজনীয় অর্থ ব্যবহার করা থেকে বাধা দেয় এমন নিয়ম ও শর্তগুলো এই ধরনের জরুরি পরিস্থিতিতে স্থগিত করতে হবে।

উল্লেখ্য, আফগানিস্তান এমনিতেই যুদ্ধের কারণে দশকের পর দশক ধরে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত। গত বছরের গত আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর থেকে সেই পরিস্থিতি দিনে দিনে কেবল খারাপই হয়েছে। দেশটিতে এই শীতেও লাখ লাখ মানুষ অভুক্ত থাকতে হতে পারে।

Facebook Comments Box