Templates by BIGtheme NET
Home » জাতীয় » ত্বকে ফেসওয়াশ ব্যবহারে বিশেষজ্ঞদের সর্তকতা

ত্বকে ফেসওয়াশ ব্যবহারে বিশেষজ্ঞদের সর্তকতা

ক্রাইমভিশনবিডি ডেস্ক:

 

যাদের মুখে ব্রণ রয়েছে এমন অনেকে সারা বছর যে ফেসওয়াশ ব্যবহার করেন, তাছাড়া শীতকালেও একই ফেসওয়াশ ব্যবহার করেন। অর্থাৎ গরমকালে যে ফেসওয়াশ ব্যবহার করেছেন, শীতকালেও সেই ফেসওয়াশ ব্যবহার করেন।

 

তবে এ বিষয়টি নিয়ে ইউনাইটেড হাসপাতালের ডার্মাটোলজি বিভাগের কনসালটেন্ট অধ্যাপক ডা. জিনাত মেরাজ স্বাস্থ্যবিষয়ক সংবাদমাধ্যম ডক্টর টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে  জানান বিস্তারিত।

 

তবে এ ধরনের ফেসওয়াশ ত্বকের জন্য অনেক কড়া। ফেসওয়াশ কড়া হলে আমাদের ত্বকের ওপরের লেয়ারে যে পানি থাকে সেটা কমিয়ে দেয়। এমনকি ত্বকের নিচের কয়েকটা লেয়ার পর্যন্ত শুষ্ক করে ফেলে। এজন্য গরমে যেসব ফেসওয়াশ ব্যবহার করেন, সেগুলো শীতে ব্যবহার করবেন না।

 

তাছাড়া শীতে জেল বেইজড কিছু ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। এর মধ্যে কিছু বাংলাদেশ পাওয়া যায়। ট্রাইজেরা (Trixera) জেল নিউট্রেড নামের একটা ফেসওয়াশ পাওয়া যায়। এটা একটা নিউট্রিশন ফেসওয়াশ। যাদের ব্রণের ত্বক, তারা এটা ব্যবহার করতে পারেন।

 

অপরদিকে যাদের মুখে ব্রণ নাই, তারা যে কোনো একটি সফট ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। শীতকালে সেরাভি (Cerave) ফেসওয়াশ ব্যবহার ত্বকের জন্য খুবই ভালো। এছাড়া যেসব ফেসওয়াশে ইউরিয়া, গ্লিসারিন আছে সেগুলো দেখে কিনবেন। কারণ এগুলো ত্বকের জন্য ভালো।

 

তবে শীতকালে বেশি গরম পানি দিয়ে বেশি সময় গোসল করবেন না। গোসলের পর শরীর ভেজা থাকতেই একটু তেল মাখতে পারেন। অথবা যে কোনো একটি হাইড্রেটিং লোশন মাখতে পারেন। এগুলোর মধ্যে পানির আদ্রতা ধরে রাখার সামর্থ্য আছে।

Facebook Comments Box