Templates by BIGtheme NET
Home » অন্যান্য » বাংলাদেশের পাসপোর্ট এখন ১০৪তম ১১২ দেশের মধ্যে

বাংলাদেশের পাসপোর্ট এখন ১০৪তম ১১২ দেশের মধ্যে

ক্রাইমভিশনবিডি ডেস্ক:

বিশ্বের নবম দুর্বলতম পাসপোর্ট এখন বাংলাদেশের। এই পাসপোর্ট নিয়ে ভিসা ছাড়াই বিশ্বের ২২৭ দেশের মধ্যে মাত্র ৪০টিতে ভ্রমণ করা যায়। এর আগে ২০২০ সালে ভিসা ছাড়া বাংলাদেশি পাসপোর্টধারীরা ৪১টি দেশ ভ্রমণ করতে পারতেন।

বিশ্বে পাসপোর্টের মান নির্ধারণকারী সূচক ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স-২০২২’ এর সর্বশেষ সংস্করণে এই তথ্য উঠে এসেছে। সূচক অনুযায়ী, মোট ১১২টি দেশের মধ্যে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান এখন ১০৪তম। সূচকে বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে আছে কসোভো ও লিবিয়া। চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশের অবস্থান ছিল ১০৩তম।

সূচক অনুসারে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, ভূটান, মিয়ানমার ও শ্রীলঙ্কার পাসপোর্ট বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে। দেশগুলোর অবস্থান যথাক্রমে ৮৫, ৯১, ৯৮ ও ১০৩তম।

অন্যদিকে সূচকে নেপাল, পাকিস্তান ও আফগানিস্তান বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে। এই দেশগুলোর পাসপোর্টের অবস্থান যথাক্রমে ১০৬, ১০৯ ও ১১২তম।

আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) ভ্রমণ বিষয়ক তথ্য নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনার্স এ সূচক তৈরি করে থাকে। পাসপোর্টের মান নির্ধারণের ক্ষেত্রে দেশভিত্তিক স্কোর দেওয়া হয় এই সূচকে। একটি দেশের পাসপোর্টধারীরা আগে থেকে ভিসা ছাড়াই বিশ্বের কতটি দেশে যেতে পারেন, তার ওপর নির্ভর করে এই স্কোরিং করা হয়।

সর্বশেষ প্রকাশিত এই সূচকে যৌথভাবে শীর্ষস্থানে অবস্থান করছে সিঙ্গাপুর ও জাপান। দেশ দুটির নাগরিকরা মোট ১৯২টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পান।

এদিকে, সূচকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন রয়েছে ৩৪তম অবস্থানে। ১৪৩টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে দেশটির। অন্যদিকে, ইউক্রেনে আগ্রাসন চালানো রাশিয়া আছে ৪৯তম অবস্থানে। রাশিয়ানরা ১১৭টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

 

Facebook Comments Box