Templates by BIGtheme NET
Home » অন্যান্য » আসিফের বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিত

আসিফের বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিত

ক্রাইমভিশনবিডি ডেস্ক:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে (আইসিটি) সংগীতশিল্পী আসিফ আকবরের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মানহানিকর ও মিথ্যা তথ্য প্রচারের অভিযোগে ২০১৮ সালের ৪ঠা জুন আসিফ আকবরের বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও থানায় মামলা করেন গীতিকার ও কণ্ঠশিল্পী শফিক তুহিন। পরদিন গ্রেপ্তার করে আসিফ আকবরকে আদালতে হাজির করা হয়। পরে আদালত থেকে জামিনে ছাড়া পান তিনি। আইসিটি আইনে করা ওই মামলা তদন্ত করে ২০১৯ সালের ৩০শে সেপ্টেম্বর আসিফ আকবরের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মামলায় আসিফের বিরুদ্ধে শিল্পী শফিক তুহিনের অভিযোগ, অনুমতি ছাড়াই তার সংগীতকর্মসহ অন্যান্য গীতিকার, সুরকার ও শিল্পীদের ৬১৭টি গান সবার অজান্তে বিক্রি করেছেন আসিফ।

গত ১৩ই জানুয়ারি ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আসিফের বিরুদ্ধে অভিযোগ গঠন করে তার করা অব্যাহতির আবেদন খারিজ করে দেন। এর বিরুদ্ধে আসিফ হাইকোর্টে আপিল করেন। আদালতে আসিফের পক্ষে শুনানি করেন আইনজীবী মঈন ফিরোজী।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সামিরা তারান্নুম রাবেয়া। পরে আইনজীবী মঈন ফিরোজী গনমাধ্যমকে বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় আসিফ আকবরের বিরুদ্ধে মামলা করা হয়। ২০১৮ সালের ৮ই অক্টোবর ডিজিটাল নিরাপত্তা আইন হওয়ার মাধ্যমে ৫৭ ধারা বিলুপ্ত হয়। তখন যেসব মামলা বিচারাধীন ছিল, সেগুলো চলমান থাকবে বলে ডিজিটাল নিরাপত্তা আইনে বলা হয়। কিন্ত আসিফের ক্ষেত্রে মামলাটি তখন তদন্ত পর্যায়ে ছিল, যা বিচার পর্যায়ের অংশ নয়। তাই মামলাটি বিলুপ্ত ৫৭ ধারায় চলার সুযোগ নেই। আপিল শুনানির জন্য গ্রহণ করে হাইকোর্ট তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় আসিফ আকবরের বিরুদ্ধে করা ওই মামলার কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেছেন।

Facebook Comments Box